• শিরোনাম

    ইন্দোনেশিয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ৬, আহত শতাধিক

    রানার ডেস্ক | বুধবার, ২২ মে ২০১৯ | পড়া হয়েছে 36 বার

    ইন্দোনেশিয়ায় নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ৬, আহত শতাধিক

    ইন্দোনেশিয়ার সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে রাজপথে নেমেছে দেশটির সরকারবিরোধীরা। গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফল ঘোষণার পর থেকেই বিক্ষুব্ধ হয়ে উঠে বিরোধীরা। তারা বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। পুলিশের চেকপোস্টসহ বিভিন্ন যানবাহনে আগুন লাগিয়ে দেয়। পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও পাথর নিক্ষেপ করা হয়। আজ বুধবার সকালে রাজধানী জাকার্তায় উত্তেজিত বিক্ষোভকারীদের ঠেকাতে অ্যাকশনে নামে পুলিশ। এ সময় পুলিশি অ্যাকশনে নিহত হয় ছয় বিক্ষোভকারী। আহতের সংখ্যা ইতোমধ্যেই ২০০ ছাড়িয়েছে। জাকার্তার গভর্নর অ্যানিস ব্যাসেডেন নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন।

    ২০১৯ সালের এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে আবারও ক্ষমতায় আসেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো (৫৭)। সহিংসতার আশঙ্কার মধ্যেই ২১ মে সকালে নির্বাচনের ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান সুবিয়ান্তোর প্রচারণা দলের সদস্য আজিস সুবেক্তি। তিনি বলেন, ‘এই অবিচার, জালিয়াতি, মিথ্যা, গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ড আমরা ছেড়ে দেব না।’ ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে রাজপথে বিক্ষোভের হুঁশিয়ারি দেন সুবিয়ান্তো। সংঘর্ষের আশঙ্কায় ফল ঘোষণার আগেই জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়। কিন্তু বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করেও বিক্ষুব্ধ বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে ব্যর্থ হয় কর্তৃপক্ষ।

    পশ্চিম জাকার্তার পুলিশ প্রধান হেংকি হারিয়াদি সাংবাদিকদের জানান, বুধবারের ঘটনায় অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বেশিরভাগই জাকার্তার বাইরে থেকে এসেছে। পুলিশের মুখপাত্র আর্গো ইয়োনো বলেন, বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর এবং ককটেল নিক্ষেপ করেছে। পুলিশও টিয়ার গ্যাস ও জল কামান নিক্ষেপ করে পাল্টা জবাব দিয়েছে।

    নির্বাচনের ফল প্রকাশকে কেন্দ্র করে যে কোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার কথা জানিয়েছে পুলিশ।

    ২১ মে প্রকাশিত ফলে দেখা যায়, ডেমোক্র্যাটিক পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী জোকো উইদোদো পেয়েছেন প্রায় ৫৫.৫ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টি-র (জেরিন্ড্রা) জেনারেল প্রাবোও পেয়েছেন ৪৪.৫ শতাংশ ভোট। ফল প্রত্যাখ্যান করে মঙ্গলবার বিকাল থেকেই রাজপথে নামতে শুরু করে প্রাবোও-র সমর্থকরা।

    Comments

    comments

    আপনার পছন্দের এলাকার খবর জানতে...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ভাল বাইক বদলে জুতার মালা!

    ২৭ এপ্রিল ২০১৭ | 1559 বার

    Educated Nepalese Are RAW-Financed

    ১০ অক্টোবর ২০১৮ | 1232 বার

    আজ বিশ্ব পরিবেশ দিবস

    ০৫ জুন ২০১৭ | 504 বার

    ১২ ফেব্রুয়ারি ২০১৭ | 408 বার

    আর্কাইভ

  • ফেসবুকে দ্যারানারনিউজ.কম