• শিরোনাম

    ইরানের সঙ্গে সামরিক সংঘাত বিশ্বের শান্তি ও স্থায়িত্ব নষ্ট করবে : শিনজো আবে

    রানার ডেস্ক | সোমবার, ১৩ জানুয়ারি ২০২০ | পড়া হয়েছে 22 বার

    ইরানের সঙ্গে সামরিক সংঘাত বিশ্বের শান্তি ও স্থায়িত্ব নষ্ট করবে : শিনজো আবে

    জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মধ্যপ্রাচ্যে সফর করছেন। এ সফরে তিনি আশা প্রকাশ করেছেন যে, মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে আসবে। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনায় সাম্প্রতিক সময়ে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা চলছে। এর প্রভাব পড়েছে মধ্যপ্রাচ্যেও।

    এমন পরিস্থিতির মধ্যেই মধ্যপ্রাচ্যে সফর করছেন আবে। সাম্প্রতিক পরিস্থিতির কথা উল্লেখ করে আবে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরানের সঙ্গে সামরিক সংঘাত বিশ্বের শান্তি ও স্থায়িত্ব নষ্ট করবে।

    মধ্যপ্রাচ্যে পাঁচদিনের সফর করবেন আবে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাসাতো ওথতাকা জানিয়েছেন, রোববার সৌদির উত্তর-পশ্চিমাঞ্চলে আল উলা প্রদেশে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন আবে। সে সময় তারা ওই অঞ্চলের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

    আবে বলেছেন, ওই অঞ্চলে কোনো ধরনের সামরিক সংঘাত শুধুমাত্র ওই অঞ্চলের শান্তি ও স্থায়ীত্বের ক্ষেত্রে হুমকি নয় বরং তার পুরো বিশ্বের জন্যই হুমকি। এমন পরিস্থিতিতে সংশ্লিষ্ট দেশগুলোকে কূটনৈতিক পথে সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন আবে।

    জাপান নিশ্চিত করেছে যে, ওই অঞ্চলে মার্কিন জোটে যোগ দিচ্ছে না তারা। টোকিও বুদ্ধিমত্তার সঙ্গে একই সাথে ওয়াশিংটন এবং ইরানের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে। তেহরানের সঙ্গে দীর্ঘদিন ধরেই জাপানের ভালো সম্পর্ক রয়েছে। সৌদি সফর শেষে সংযুক্ত আরব আমিরাত এবং ওমান সফরে যাবেন আবে।

    Comments

    comments

    আপনার পছন্দের এলাকার খবর জানতে...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Educated Nepalese Are RAW-Financed

    ১০ অক্টোবর ২০১৮ | 1583 বার

    ১৫ অক্টোবর ২০১৭ | 297 বার