• শিরোনাম

    ঐতিহাসিক টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ডই গড়েছে ভারত

    রানার ডেস্ক | রবিবার, ২৪ নভেম্বর ২০১৯ | পড়া হয়েছে 27 বার

    ঐতিহাসিক টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ডই গড়েছে ভারত

    ম্যাচের ফলাফল বোঝা গিয়েছিল দ্বিতীয় দিনের মাঝামাঝি সময়েই। স্রোতের বিরুদ্ধে দাঁড়িয়ে মুশফিকুর রহীমের দৃঢ়তায় ম্যাচটা তৃতীয় দিন পর্যন্ত টেনে নিতে পেরেছে বাংলাদেশ। কিন্তু তৃতীয় দিন মাত্র ৮.৪ ওভারের মধ্যেই ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে ম্যাচ জিতে নিয়েছে ভারত। গড়েছে বিশ্ব রেকর্ড।

    চলতি শতকের শুরুর সময়ের অজেয় অস্ট্রেলিয়া কিংবা আশির দশকের দুর্ধর্ষ ওয়েস্ট ইন্ডিজ যা পারেনি, তাই করে দেখালো ২০১৯’র বিরাট কোহলির ভারতীয় ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ ও বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ- টানা চার ম্যাচ ইনিংস ব্যবধানে জেতার মাধ্যমে টেস্ট ক্রিকেটে বিশ্ব রেকর্ডই গড়েছে ভারত।



    টেস্ট খেলুড়ে পুরনো দশ দলের মধ্যে সবাই খেলে ফেলেছিল দিবারাত্রির টেস্ট ম্যাচ। বাকি ছিলো শুধু ভারত ও বাংলাদেশ। ভারতীয় ক্রিকেট বোর্ডের আমন্ত্রণে বাংলাদেশ সাড়া দেয়ার পর থেকে উৎসবের আবহ লেগে যায় কলকাতার ইডেন টেস্টের গায়ে। আর দুই দেশেরই প্রথম দিবারাত্রির টেস্ট হওয়ায় ম্যাচটি পরিণত হয় এক ঐতিহাসিক ম্যাচে।

    এ ম্যাচে গোটা কলকাতা যেমন গোলাপি উৎসবে মেতেছিল, তেমন রঙিন হয়নি বাংলাদেশের পারফরম্যান্স। উল্টো বেদনার নীলে পুড়েছে বাংলাদেশের ক্রিকেটাররা, প্রথম ম্যাচের মতো দ্বিতীয়টিতেও হেরেছে ইনিংস ব্যবধানে। আর বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারিয়ে বিশ্বের প্রথম দল হিসেবে টানা ৪ টেস্টে ইনিংস ব্যবধানে জয়ের বিশ্ব রেকর্ড গড়েছে ভারত।

    ঐতিহাসিক ম্যাচে ইতিহাস গড়ার ভিত্তিপ্রস্তর অবশ্য স্থাপন করা হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টে। যেখানে ইনিংস ও ১৩৭ রানের ব্যবধানে জিতেছিল বিরাট কোহলির দল। পরে রাঁচিতে সিরিজের পরের টেস্টে তাদের জয়ের ব্যবধানটা ছিলো ইনিংস ও ২০২ রানের।

    দক্ষিণ আফ্রিকার মতো দলের বিপক্ষে পরপর দুই ম্যাচে ইনিংস ব্যবধানে জয়ের সুখস্মৃতি নিয়েই বাংলাদেশের মুখোমুখি হয় ভারত। যেখানে দুই ম্যাচেই তারা জিতেছে তিনদিনের মধ্যে। প্রথম ম্যাচে জয়ের ব্যবধান ইনিংস ও ১৩০ রান, পরেরটিতে ইনিংস ও ৪৬ রানের ব্যবধানে।

    বিশ্বের আর কোনো দল এর আগে পরপর চার ম্যাচে ইনিংস ব্যবধানে জেতার কৃতিত্ব দেখাতে পারেনি। টানা চার ম্যাচে ইনিংস ব্যবধানে জেতা ছাড়াও, ইডেনের জয়টি টেস্ট ক্রিকেটে ভারতের টানা সপ্তম জয়। নিজেদের ইতিহাসে এর আগে কখনোই টানা ৭ টেস্টে জয়লাভ করেনি।

    রেকর্ডময় এ ম্যাচে ভারতের রেকর্ডের পাল্লা ভারী হয়েছে সিরিজ জয়ের ক্ষেত্রেও। এ নিয়ে নিজেদের ঘরের মাঠে টানা ১২টি সিরিজ জিতল ভারত। সবশেষ নিজেদের দেশে ২০১২ সালে ইংল্যান্ডের কাছে ১-২ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত। এছাড়া সবমিলিয়ে ভারতের টানা পঞ্চম সিরিজ জয় এটি।

    Comments

    comments

    আপনার পছন্দের এলাকার খবর জানতে...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৮ সেপ্টেম্বর ২০১৭ | 745 বার

    আর্কাইভ

  • ফেসবুকে দ্যারানারনিউজ.কম