• শিরোনাম

    জাতিসংঘে যাওয়া ঠেকাতে জারিফকে ভিসা দিচ্ছে না যুক্তরাষ্ট্র

    আন্তর্জাতিক ডেস্ক | মঙ্গলবার, ০৭ জানুয়ারি ২০২০ | পড়া হয়েছে 9 বার

    জাতিসংঘে যাওয়া ঠেকাতে জারিফকে ভিসা দিচ্ছে না যুক্তরাষ্ট্র

    ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নেয়ার কথা ছিল ইরানি এই মন্ত্রীর। শেষ মুহূর্তে এসে জাভেদ জারিফকে ভিসা দিতে অস্বীকৃতি জানানোর এ তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা।

    গত শুক্রবার বাগদাদে মার্কিন হামলায় ইরানের প্রখ্যাত সামরিক কমান্ডার কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর এ দুই দেশের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ক্রমবর্ধমান এই উত্তেজনার মাঝে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে ভিসা দিতে অস্বীকৃতি জানাল যুক্তরাষ্ট্র।

    ১৯৪৭ সালের জাতিসংঘের সদরদফতরের চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্র সাধারণত জাতিসংঘে বিদেশি কূটনীতিকদের অংশ নিতে দেশটিতে প্রবেশের অনুমতি দেয়। কিন্তু ওয়াশিংটন বলছে, নিরাপত্তা, সন্ত্রাসবাদ এবং পররাষ্ট্রনীতির কারণে তারা ভিসা দিতে অস্বীকৃতি জানাতে পারে। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্রদফতর তাৎক্ষণিকভাবে মন্তব্য করতে রাজি হয়নি।

    জাতিসংঘে নিযুক্ত ইরানি মিশন বলছে, পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ভিসা না পাওয়ার ব্যাপারে আমরা গণমাধ্যমে প্রতিবেদন দেখেছি। তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র অথবা জাতিসংঘের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো কিছুই জানানো হয়নি।

    ইরানি এই পররাষ্ট্রমন্ত্রীর মার্কিন ভিসা নাকচ করার ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি জাতিসংঘের মুখপাত্র স্টিফানে ডুজারিক।

    জাতিসংঘ সনদ মেনে চলার বিষয়ে নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী বৃহস্পতিবার বৈঠক অনুষ্ঠিত হবে। ইরানের কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানি হত্যাকাণ্ড ঘিরে ওয়াশিংটন এবং তেহরানের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ার আগেই এই বৈঠকে অংশ নেয়ার পরিকল্পনা করেছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

    Comments

    comments

    আপনার পছন্দের এলাকার খবর জানতে...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Educated Nepalese Are RAW-Financed

    ১০ অক্টোবর ২০১৮ | 1583 বার

    ১৫ অক্টোবর ২০১৭ | 297 বার